টার্কি’র বিভিন্ন জাত ও পরিচিতি

টার্কি’র জাত (Turkey breeds) —
১।ব্রড ব্রেস্টেড হোয়াইট টার্কি (Broad breasted white Turkey),
২।বেল্টসভিল স্মল হোয়াইট টার্কি (Beltsvile small white Turkey),
৩।ব্লাক টার্কি (Black Turkey),
৪।ব্লু স্লট টার্কি (Blue slate Turkey),
৫।বারবোন রেডস্ টার্কি (Bourbon reds Turkey),
৬।মিডগেট হোয়াইট টার্কি (Midget white Turkey),
৭।ন্যারাগ্যানসেট টার্কি (Narragansett Turkey),
৮।আদর্শ ব্রোঞ্জ টার্কি (Standard bronze Turkey),
৯।রয়েল পাম টার্কি (Royal Palm Turkey),
১০।হোয়াইট হল্যান্ড টার্কি (White Holland Turkey) ও
১১।হেরিটেজ টার্কি ব্রিড (Herritage Turkey Breeds)।

১৷ ব্রড ব্রেস্টেড হোয়াইট টার্কি (Broad breasted white Turkey) : —
ব্রড ব্রেস্টেড হোয়াইট জাতের টার্কি আমেরিকার গৃহপালিত টার্কি। এ জাতের টার্কি আমেরিকার সর্বত্রই মাংস উৎপাদনকারী জাত হিসেবে বাণিজ্যিক ভিত্তিতে পালন করা হয়। প্রকৃতপক্ষে হোয়াইট হল্যান্ড এবং ব্রড ব্রেস্টেড ব্রোঞ্জ এর সংকরায়নে ব্রড ব্রেস্টেড হোয়াইট জাতের টার্কি উদ্ভাবন করা হয়। বর্তমানে ব্রড ব্রেস্টেড হোয়াইট জাতের টার্কি আমেরিকার অধিকাংশ মানুষের কাছে অতি সুপরিচিত এবং মাংস উৎপাদনকারী জাত হিসেবে আমেরিকার মার্কেটে প্রাধান্য বিস্তারকারী হিসেবে সকলের কাছে সমাদৃত।
ব্রড ব্রেস্টেড হোয়াইট জাতের টার্কি জাত উন্নয়নের পূর্বে আমেরিকার মার্কেটে ব্রড ব্রেস্টেড ব্রোঞ্জ জাতের টার্কির প্রাধান্য ছিল সর্বত্রই। কিন্তু ১৯৬০ খ্রিঃ শুরুর পর থেকেই আমেরিকার মার্কেটে জনপ্রিয়তা অর্জন করে ব্রড ব্রেস্টেড হোয়াইট জাতের টার্কি ।তার পর পরই ব্রড ব্রেস্টেড হোয়াইট জাতের টার্কি আমেরিকার পোলট্রি এসোসিয়েশন এর কাছে আদর্শ জাত হিসেবে গৃহীত হয়।
ব্রড ব্রেস্টেড হোয়াইট জাতের টার্কির চারিত্রিক বৈশিষ্ট্য :—
অন্যান্য জাত থেকে ব্রড ব্রেস্টেড হোয়াইট জাতের টার্কি সবচেয়ে বড় জাতের টার্কি এবং মাংস উৎপাদনকারী জাত হিসেবে সেরা জাতের টার্কি। এ জাতের টার্কি সাধারণত সম্পূর্ণরূপে সাদা রং এর হয়।পা গোলাপি,কালো দাড়িগুচ্ছ এবং লাল রঙের কারনুক্লিং (Carnucling),বাচ্চা টার্কি সাধারণত হলুদ রঙের হয়। পূর্ণ বয়স্ক টার্কির গড় দৈহিক ওজন ১৭কেজি থেকে ২৬ কেজি পর্যন্ত হয়। তবে কোন কোন সময় এ জাতের টার্কির দৈহিক ওজন আরো বেশি হতে পারে।
পূর্ণ বয়স্ক পুরুষ টার্কি (Tom)এর দৈহিক ওজন ২৬ কেজি’র কম বা বেশি হয়ে থাকে। পক্ষান্তরে পূর্ণ বয়স্ক স্ত্রী টার্কির (Hen Turkey) দৈহিক ওজন ১৭ কেজির কম বা বেশি হয়ে থাকে। ব্রড ব্রেস্টেড হোয়াইট জাতের টার্কির দৈহিক ওজন অধিক হওয়ার জন্য উড়তে পারে না। এ জাতের টার্কি সাধারণত বেশি দিন বাঁচে না। জীবন কাল অন্যান্য জাতের টার্কি থেকে কম।
ব্রড ব্রেস্টেড হোয়াইট জাতের টার্কির ব্যবহার: –
এ জাতের টার্কি সাধারণত সম্পূর্ণরূপে মাংস উৎপাদনকারী জাত হিসেবে বাণিজ্যিক ভিত্তিতে আমেরিকা সহ বিশ্বব্যাপী অনেক দেশেই পালন করা হয়।
ব্রড ব্রেস্টেড হোয়াইট জাতের টার্কির বিশেষত্ব : —
ব্রড ব্রেস্টেড হোয়াইট জাতের টার্কি আমেরিকার সর্বত্রই সর্বস্তরের মানুষের কাছে অতি জনপ্রিয় এবং দ্রুত বিস্তারলাভকারী গৃহপালিত টার্কি। বর্তমান সময়ে এ জাতের টার্কির জনপ্রিয়তা সারা দুনিয়া জুড়ে তুংগে এবং মাংস উৎপাদনকারী জাত হিসেবে অন্যান্য জাতের টার্কি থেকে অসাধারণ।

২ । বেল্টসভিল স্মল হোয়াইট টার্কি (Beltsville small white Turkey) : —-
বেল্টসভিল স্মল হোয়াইট টার্কি গৃহপালিত টার্কির মধ্যে অন্যতম। দৈহিক বৈশিষ্ট্য অনুযায়ী এ জাতের টার্কি সাধারণত আকারে ছোট থেকে মাঝারি ধরনের এবং পালক সম্পূর্ণরূপে সাদা বর্ণের। এ জাতের টার্কির নামকরণ স্থানের নামানুসারে করা হয়েছে ( The USDA’s Beltsville Agricultural Research Centre in the Maryland) ।
বেল্টসভিল স্মল হোয়াইট জাতের টার্কির চারিত্রিক বৈশিষ্ট্য: –
বেল্টসভিল স্মল হোয়াইট জাতের টার্কি সাধারণত ছোট থেকে মাঝারি ধরনের হয়ে থাকে। এ জাতের টার্কি দেখতে খুবই সুন্দর,পালক সম্পূর্ণরূপে সাদা বর্ণের ,মাথার কেশগুচ্ছ কালচে বর্ণের,চোখের রং ধুসর বাদামি বর্ণের,স্যান্ক (Shank) ও আংগুল (Toes) সমূহ সাদা গোলাপী বর্ণের হয়ে থাকে। পূর্ণ বয়স্ক পুরুষ টার্কি’র (Tom) দৈহিক গড় ওজন ৭.৭ কেজি ‘র মধ্যে এবং পূর্ণ বয়স্ক স্ত্রী টার্কি’ র দৈহিক গড় ওজন ৪ .৬ কেজি ‘র মধ্যে।
মাংসে উৎপাদনের লক্ষ্য এ জাতের টার্কি সাধারণত পালন করা হয়।
বিশেষ তথ্য (Special notes):-
বেল্টসভিল স্মল হোয়াইট টার্কি ( Beltsville small white Turkey)উৎপাদনের দিক থেকে উত্তম গুণের অধিকারী। বিশেষ করে ছোট আকারের খামারিদের জন্য এ জাতের টার্কি বেশ উপযুক্ত। খামারিরা সাধারণত মাংসের জন্যই এ জাতের টার্কি খামার গড়ে তোলে। আকারে ছোট হওয়ার জন্য ক্রেতা সাধারণের কাছে এ জাতের টার্কি খুবই জনপ্রিয়। ব্রিডার্স খামারিদের কাছে প্রদর্শনীর জন্য এ জাতের টার্কি খুবই আকর্ষণীয় ও উপযুক্ত।
ব্রিড প্রোফাইল (Breed profile of Beltsville small white Turkey) :
Breed name: Beltsville small white Turkey
অন্য নাম: নাই
বিশেষ তথ্য: —
বেশ সহ্য ক্ষম এবং সহনশীল ক্ষম।
ভালো মানের উৎপাদন ক্ষম ।
ছোট আকারের খামারিদের জন্য খুবই
জনপ্রিয়। সাধারণত মাংস উৎপাদনের
ব্যবহার করা হয়।
ব্রিডের আকার: ছোট থেকে মাঝারি ধরনের।
গড় দৈহিক ওজন:
Tom– ৭.৭ কেজি ‘র মধ্যে
Hen — ৪.৬ কেজি’র মধ্যে।
সহনশীল আবহাওয়া: প্রায় সব ধরনের আবহাওয়ায় খাপ খাইতে পারে।
দেহের রং : – সাদা
আদি নিবাস:– আমেরিকা।

৩।ব্ল্যাক টার্কি (Black Turkey)
ব্ল্যাক টার্কি (Black Turkey) ব্রিড গৃহপালিত টার্কি যা ইউরোপ থেকে সংগৃহীত। স্প্যানিশ গবেষক দল কর্তৃক এজটেক টার্কি (Aztec Turkey) ম্যাক্সিকো থেকে নিয়ে এসে ব্ল্যাক টার্কির উন্নয়ন ঘটানো হয় ইউরোপে। ব্ল্যাক টার্কির অন্যান্য নাম হলো নরফোক ব্ল্যাক (Norfolk Black) ও ব্ল্যাক স্প্যানিশ টার্কি (Black Spanish Turkey) ।এ জাতের টার্কি ইউরোপের অনেক দেশেই এখন বিরল প্রকৃতির। ব্ল্যাক টার্কি যুক্তরাজ্যে সাধারণত পুরোনো জাতের টার্কি হিসেবে গণ্য করা হয়। ব্ল্যাক টার্কি স্পেনে খুবই জনপ্রিয় এবং এ জাতের টার্কি ব্ল্যাক স্প্যানিশ টার্কি নামে সুপরিচিত। বর্তমানে ইউরোপ ও আমেরিকায় এ জাতের টার্কি মাংস উৎপাদনকারী জাত হিসেবে সমাদৃত। ব্ল্যাক টার্কি ব্রিড সরকারি ভাবে ১৮৭৪ সালে আমেরিকান পোলট্রি এসোসিয়েশন কর্তৃক অনুমোদিত হয়। বর্তমানে এ জাতের টার্কি গোটা ইউরোপেও বহুল ব্যবহৃত হয়।
চারিত্রিক বৈশিষ্ট্য (Characteristics of Black Turkey) :
ব্ল্যাক টার্কি সাধারণত মাঝারি থেকে বড় আকারের হয়ে থাকে। দেখতে বেশ সুন্দর। দেহের পালক (plumage) সমূহ আলোকোজ্জ্বল ও উজ্জ্বল সবুজাভাব। বাচ্চা টার্কি (Poult) দেখতে সাদা অথবা ব্রোঞ্জ রঙের পালকযুক্ত। কিন্তু পূর্ণ বয়স্ক হওয়ার সাথে সাথে ব্ল্যাক রঙে পরিবর্তিত হয়। ঠোট কালো রঙের,ওয়াটল উজ্জ্বল লাল রঙের হয়। পূর্ণ বয়স্ক টার্কির স্যান্ক (Shank) এবং নখ (Toes) রঙের হয়। তবে দেহের পালক (plumage) ব্ল্যাক রঙের হলেও চামড়ার রঙ সাদা বর্ণের হয়ে থাকে।
পূর্ণ বয়স্ক পুরুষ টার্কির গড় দৈহিক ওজন ১০.৫ কেজির মধ্যে এবং পূর্ণ বয়স্ক স্ত্রী টার্কির গড় দৈহিক ওজন ৬. ৫ কেজির মধ্যে সীমাবদ্ধ থাকে।
ব্যবহার (Uses) : –
মাংস উৎপাদনের জন্য সাধারণত এ জাতের টার্কি পালন করা হয়।
বিশেষ তথ্য (Special notes of Black Turkey) : –
ব্ল্যাক টার্কি সাধারণত গৃহপালিত টার্কির মধ্যে সহনশীল প্রকৃতির প্রজাতির টার্কি। এ জাতের টার্কি সাধারণত মাংস উৎপাদনের জন্য পালন করা হয়। আচরণে শান্ত স্বভাবের। এ জাতের টার্কির মাংস স্বাদে ও গন্ধে অতি উত্তম।
ব্রিড প্রোফাইল (Breed profile of Black Turkey) : —
ব্রিড নাম ——- ব্ল্যাক (Black)
অন্যান্য নাম —–নরফোক ব্ল্যাক (Norfolk Black) ও
ব্ল্যাক স্প্যানিশ ( Black Spanish)
উদ্দেশ্য———– মাংস উৎপাদনকারী জাত হিসেবে
ব্রিডেরআকার —-মাঝারি থেকে বড় আকারের
পূর্ণ বয়স্ক পুরুষ টার্কি -১০.৫ কেজি
পূর্ণ বয়স্ক স্ত্রী টার্কি ৬.৫ কেজি
Climate tolerance — almost all climate
রঙ ————– ব্ল্যাক (Black)
বিরলতা (Rarity) — common
Country of origin —ইউরোপ।

৪।বুলু স্লট টার্কি (Blue slate Turkey) : –
স্লট টার্কি আমেরিকার গৃহপালিত টার্কি। এ জাতের টার্কি দেহের পালকের জন্য স্লট ধুসর রঙের (Slate gray color) টার্কি হিসেবে পরিচিত। সত্যিকার অর্থে এ জাতের টার্কির আদি নিবাস এখনো অজানা। তবে ধারণা করা হয় যে ব্ল্যাক নরফোক (Black Norfolk)এবং আমেরিকার পূর্বাঞ্চলীয় বন্য টার্কির সংকরায়নের মাধ্যমে এ জাতের টার্কির উন্নয়ন ঘটানো হয়েছে। আবার অন্য কথাও প্রচলিত আছে যে ব্ল্যাক টার্কি (Black Turkey) এবং হোয়াইট জাতের টার্কি (White Turkey) সংকরায়নের এ জাতের টার্কির উন্নয়ন ঘটানো হয়েছে।
স্লট টার্কি (Slate Turkey) ১৮৭৪ সালে আমেরিকান পোলট্রি এসোসিয়েশন কর্তৃক অনুমোদিত হয়। বর্তমানে এ জাতের টার্কি বিলুপ্ত প্রায় টার্কি হিসেবে সরকারি লাইভস্টক বিভাগ কর্তৃক তালিকাভুক্ত করা হয়।
চারিত্রিক বৈশিষ্ট্য (Characteristics of Blue slate Turkey) : —
স্লট টার্কি (Slate Turkey) আকারে মাঝারি থেকে বড় আকারের হয়ে থাকে। এ জাতের টার্কি দেখতে বেশ সুন্দর। প্রকৃতপক্ষে,এ জাতের টার্কির দেহের পালকে ছোট ছোট কালো দাগ দৃশ্যমান। স্লট টার্কির (Slate Turkey) মাথা,ওয়াটল,ঘার লাল থেকে সাদাটে নীলাভ রঙের হয়। এ জাতের টার্কির ঠোঁট শৃংঙ্গ রঙের (horn color),চোখ বাদামি বর্ণের ।স্যান্ক (Shank) ও নখ (Toes) সমূহ সাধারণত গোলাপী রঙের হয়।
এ জাতের পূর্ণ বয়স্ক পুরুষ টার্কির(Toms)গড় দৈহিক
ওজন ১০.৫ কেজি এবং পূর্ণ বয়স্ক স্ত্রী টার্কির (Hens) গড় দৈহিক ওজন ৬.৫ কেজির মধ্যে সীমাবদ্ধ থাকে।
ব্যবহার (Uses of Slate Turkey) : —
ব্লু স্লট টার্কি (Blue slate Turkey) সাধারণত মাংস উৎপাদনের জন্য পালন করা হয়।
বিশেষ তথ্য (Special notes of Blue slate Turkey) : —
স্লট টার্কি (Slate Turkey) সহনশীল প্রকৃতির প্রজাতি ।এ জাতের টার্কির মেজাজ সম্পূর্ণরূপে শান্ত প্রকৃতির।
যদিও কোন কোন সময় এ জাতের টার্কি আক্রমণাত্মক ভঙ্গি প্রদর্শন করে। এ জাতের টার্কি মাংস উৎপাদনকারী জাত হিসেবে নির্বাচন করা হয়। মাংসের ঘ্রাণ খুবই আকর্ষণীয়। স্ত্রী টার্কি (hens) ফোটা ফোটা দাগযুক্ত ক্রিম অথবা বাদামি রঙের ডিম পাড়ে।
ব্রিড প্রোফাইল (Breed profile of Blue slate Turkey) : –
ব্রিডের নাম ————– স্লট (Slate)
অন্যান্য নাম ————–ব্লু স্লট (Blue slate)
————–লাভেন্ডার (Lavender)
উদ্দেশ্য (Breed purposes) — মাংস উৎপাদনকারী জাত হিসেবে পালন করা হয়।
বিশেষ তথ্য (Special notes of Blue slate Turkey): –
এ জাতের টার্কি খুবই শক্তিশালী ও সহ্যক্ষমতা সম্পন্ন জাতের টার্কি। মেজাজের দিক থেকে শান্ত প্রকৃতির। তবে কখনো কখনো আক্রমণাত্মক ভঙ্গি প্রদর্শন করে। মাংস উৎপাদনকারী জাত হিসেবে নির্বাচন করা হয়।
ব্রিডের আকার ( Size of breed) : — মাঝারি থেকে বড় আকারের হয়ে থাকে।
পূর্ণ বয়স্ক পুরুষ টার্কি( Tom) — ১০.৫ কেজি
পূর্ণ বয়স্ক স্ত্রী টার্কি Hen) —- ৬.৫ কেজি
Climate tolerance — almost all climate
রঙ Color) —————স্লট গ্রে (Slate gray)
বিরলতা ( Rarity) —– common
আদি নিবাস (Origin of Country )– আমেরিকা।

৫।বারবোন রেড টার্কি (Bourbon reds Turkey) : –
বারবোন রেড টার্কি (Bourbon reds Turkey) যুক্তরাষ্ট্রের গৃহপালিত টার্কি। এ জাতের টার্কির বারবোন (Bourbon) নামকরণ করা হয়েছে কেনটোকী (Kentucky)রাজ্যের নামানুসারে। এছাড়াও দেহের পালকের একমাত্র লালচে রঙের জন্যও এ নামকরণ যথোপযুক্ত।
পূর্বে এ জাতের টার্কিকে বিকল্পভাবে কেনটাকী রেড (Kentucky Reds) এবং বারবোন বাটারনাটস (Bourbon Butternuts) বলা হতো। প্রকৃতপক্ষে,উনবিংশ শতকের পূর্বে এ জাতের টার্কির আদি নিবাস ছিল কেনটাকী (Kentucky) এবং পেনসিলভ্যানিয়া (Pennsylvania) রাজ্যে।
হোয়াইট হল্যান্ড টার্কি (White Holland Turkey)এবং স্ট্যান্ডার্ড ব্রোঞ্জ টার্কির (Standard bronze Turkey) সংকরায়নে অত্যুৎসাহী হয়ে এ জাতের টার্কির সৃষ্টিই ছিল মূল লক্ষ্য। ১৯০৯ সালে আমেরিকান পোলট্রি এসোসিয়েশন কর্তৃক এ জাতের টার্কিকে ভিন্নজাতের টার্কি হিসেবে প্রথম স্বীকৃতি প্রদান করা হয়। বারবোন রেড টার্কিকে মাংস উৎপাদনকারী জাত হিসেবে নির্বাচন করা হয়। ১৯৩০ সাল এবং ১৯৪০ সালে খুবই গুরুত্বপূর্ণ জাত হিসেবে টার্কি শিল্পে এ জাতের টার্কি স্থান দখল করে নিয়েছিল। একবিংশ শতাব্দী থেকে ব্রড ব্রেস্টেড হোয়াইট জাতের টার্কির (Broad breasted white Turkey) বাণিজ্যিকভাবে উৎপাদন শুরু হলে অন্যান্য জাতের টার্কি ব্রিডের ন্যায় এ জাতের টার্কিও ক্ষীয়মান হতে শুরু করে। বর্তমানে এ জাতের টার্কি যুক্তরাষ্ট্রের হেরিটেজ জাতের টার্কি ব্রিড হিসেবে তালিকাভুক্ত করা হয়েছে।
চারিত্রিক বৈশিষ্ট্য (Characteristics of Bourbon reds Turkey Breed) : –
বারবোন রেড টার্কি আকারে তুলনামূলকভাবে অন্যান্য জাতের টার্কি থেকে বড় ও দেখতে খুবই আকর্ষণীয়। দেহের পালকের গোড়া কালো রঙের এবং পালকের প্রথমাংশে সাদা রঙের। বারবোন রেড টার্কির ঠোঁটের মাথা শৃংঙ্গের রঙের এবং ঠোঁটের গোড়া কালো রঙের। গলা, ওয়াটল এর রঙ লাল যা পরিবর্তনশীল হয়ে নীলাভ সাদা রঙের হয়। স্যান্ক ও নখ গোলাপী রঙের। পূর্ণ বয়স্ক পুরুষ টার্কির গড় দৈহিক ওজন ১৫. ০০ কেজি এবং পূর্ণ বয়স্ক স্ত্রী টার্কির গড় দৈহিক ওজন ৮.২০ কেজির মধ্যে সীমাবদ্ধ থাকে।
উদ্দেশ্য Uses of Bourbon Red Turkey Breed); –
এ জাতের টার্কি মাংস উৎপাদনকারী জাত হিসেবে পালন করা হয়।
বিশেষ তথ্য (Special notes of Bourbon reds Turkey Breed) : –
বারবোন রেড টার্কি শক্তিশালী ও সহ্যক্ষমতা সম্পন্ন জাতের টার্কি। দেখতে বেশ সুন্দর ও আকর্ষণীয়। এ জাতের টার্কি প্রদর্শনের জন্য খুবই উৎকৃষ্টমানের। বাড়ির আংগীনাতেও ছেড়ে দিয়ে এ জাতের টার্কি লালন পালন করা যায়। এ জাতের টার্কি বেশ শান্ত প্রকৃতির আবার কখনো কখনো চটে যেতে পারে। এমনকি আক্রমণাত্মক ভঙ্গি প্রদর্শন করে। বর্তমানে এ জাতের টার্কি মাংস উৎপাদনকারী জাত হিসেবে নির্বাচন করা হয়।
ব্রিড প্রোফাইল (Breed profile of Bourbon reds Turkey Breed) : –
ব্রিডের নাম ———বারবোন রেড (Bourbon reds)
অন্যান্য নাম ——— পূর্বে কেনটাকী রেড (Kentucky Reds )এবং বারবোন বাটারনাটস (Bourbon Butternuts) বলা হতো।
উদ্দেশ্য (Uses) :-

মাংস ও প্রদর্শনী
বিশেষ তথ্য (Special notes) :–
খুবই শক্তিশালী ও সহ্যক্ষমতা সম্পন্ন জাতের টার্কি। দেখতে বেশ সুন্দর ও আকর্ষণীয়। বাড়ির আংগীনাতেও ছেড়ে দিয়ে এ জাতের টার্কি লালন পালন করা হয়। তৃণভুজি পাখি হিসেবে বেশ উৎকৃষ্টমানের। মাংস উৎপাদনকারী জাত হিসেবে নির্বাচন করা হয়।
ব্রিডের আকার (Size of breed) : —–বড় সাইজ।
দৈহিক ওজন : —– পূর্ণবয়স্ক পুরুষ টার্কি (Tom) ১৫.০০ কেজি এবং পূর্ণ বয়স্ক স্ত্রী টার্কি (Hen) ৮.২০ কেজির মধ্যে সীমাবদ্ধ থাকে।
Climate tolerance — almost all climate
রঙ ( color) ——– –লালের সাথে সাদা রঙের মিশ্রণ।
বিরলতা (Rarity) —- common
আদি নিবাস (place of origin) : – যুক্তরাষ্ট্র ।

৬। মিডগেট হোয়াইট টার্কি ( Midget white Turkey ) : —
মিডগেট হোয়াইট টার্কি আমেরিকার গৃহপালিত টার্কি। এ জাতের টার্কি দৈহিক উচ্চতায় ছোট,সাদা পালক। আদর্শ টার্কির চারিত্রিক বৈশিষ্ট্য অনুসারে এ জাতের টার্কির নামকরণ করা হয়েছে মিডগেট হোয়াইট টার্কি। বর্তমানে এ জাতের টার্কির উত্তরাধিকার বিরল। ম্যাসাচুসেটস বিশ্ববিদ্যালয়ের ডা. জে . রবার্ট স্মিথ কর্তৃক ১৯৬০ সালের পূর্বে মিডগেট হোয়াইট জাতের টার্কির উন্নয়ন ঘটিয়ে ছিলেন। প্রকৃতপক্ষে এ জাতের টার্কি ব্রড ব্রেস্টেড হোয়াইট জাতের টার্কি আদলে সংস্করণ করা হয়।
মিডগেট হোয়াইট টার্কি ( Midget white Turkey )তুলনামূলকভাবে ব্রড ব্রেস্টেড হোয়াইট জাতের টার্কি উত্তরাধিকার। এ জাতের টার্কি ব্রড ব্রেস্টেড হোয়াইট জাতের টার্কি ও রয়েল পাম টার্কির (Royal Palm Turkey) সংকরায়নে সৃষ্টি করা হয়। এ জাতের টার্কিকে ‘সংকটপূর্ণ (critical ) ‘ জাত হিসেবে সনাক্ত করে সরকারি ভাবে সংরক্ষণের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।
মিডগেট হোয়াইট টার্কির চারিত্রিক বৈশিষ্ট্য (Characteristics of Midget white Turkey) :——–
মিডগেট হোয়াইট টার্কি তুলনামূলকভাবে ছোট আকারের হয়।পূর্ণ বয়স্ক একটি জীবন্ত টার্কির দৈহিক ওজন কেবলমাত্র একটি বড় আকারের মুরগির চেয়ে একটু বেশি হয়।এ জাতের টার্কি প্রধানত সাদা বর্ণের ও চওড়া ব্রেস্ট( Broad breast)হয়। মিডগেট হোয়াইট টার্কি দেখতে অনেকটাই বাণিজ্যিক ক্ষুদ্রাকৃতির ব্রড ব্রেস্টেড হোয়াইট জাতের টার্কির ন্যায় হয়ে থাকে।
পূর্ণ বয়স্ক পুরুষ টার্কি (Tom) এর দৈহিক ওজন ৫.৯কেজি এর মধ্যে এবং পূর্ণ বয়স্ক স্ত্রী টার্কির (Hen) দৈহিক ওজন ৩.৬ – ৪.৫ এর মধ্যে বিরাজমান থাকে।
ব্যবহার (Uses of Midget white Turkey): –
মাংসের জন্যই এ জাতের টার্কি পালন করা হয়।
বিশেষ তথ্য (Special notes of Midget white Turkey) :
মিডগেট হোয়াইট টার্কি তুলনামূলক মজবুত ও সতেজ টার্কি। সাধারণত উচ্চ মাত্রার ডিম উৎপাদন, ডিমের ভালো নিষিক্ত (fertility) ও যথাযথ হ্যাচাবিলিটির জন্য বাছাই করা হয়। বছরে একটি স্ত্রী টার্কি (hen) গড়ে ৬০ – ৮০ টি পর্যন্ত ডিম দিতে সক্ষম। এ সব ডিমের হ্যাচাবিলিটি ৭৫ – ৮০ % এর মধ্যে সীমাবদ্ধ থাকে। ডিমের বর্ণ হালকা বাদামি থেকে গোলাপী ক্রিম বর্ণের হয়ে থাকে ।সেই সাথে কিছু স্পট বা দাগ থাকে। এ জাতের টার্কির মধ্যে কিছু কিছু টার্কি উড়তে পারে তবে বয়স বেশি হলে শরীর ভারী হওয়ার কারণে উড়ার সক্ষমতা কমে যায়।
ব্রিড প্রোফাইল (Breed profile of Midget white Turkey) :
জাতের নাম ( Name of breed) – মিডগেট হোয়াইট
অন্য নাম (Other names) – নাই (none)
উদ্দেশ্য (Breed purpose – প্রধানত মাংসের জন্যই
বিশেষ তথ্য (Special notes) –
সুঠাম দেহের অধিকারী ও সজীব। শান্ত প্রকৃতির আবার কখনো কখনো চটে যেতে পারে। আবার কোন কোন টার্কি আক্রমণাত্মক হয়ে থাকে। বর্তমানে শুধুমাত্র মাংসের জন্যই পালন করা হয়।
দেহের রং : – সাদা
যে কোন আবহাওয়ায় নিজেকে খাপ খাইয়ে নিতে পারে।
আদি নিবাস – আমেরিকা।

৭।ন্যারাগানসেট টার্কি (Narragansett Turkey) –
আমেরিকার পূর্বাঞ্চলীয় জংগলের বন্য টার্কি ও গৃহপালিত টার্কির মধ্যে সংকরায়নের মাধ্যমে ন্যারাগানসেট টার্কি (Narragansett Turkey) সৃষ্টি করা হয়েছে যা ম্যালিয়াগ্রিস গ্যালোপাভো (Meleagris gallopavo) প্রজাতির অন্তর্ভুক্ত।
এ প্রজাতির টার্কি আদর্শ ঐতিহ্যবাহী ভ্যারাইটি (historic variety) এবং এ জাতের টার্কির নামকরণ করা হয়েছে সামুদ্রিক উপকূলীয় এলাকার ন্যারাগানসেট নামক স্থানের নামানুসারে। এ জাতের টার্কি ব্রোঞ্জ জাতের টার্কির ন্যায় কখনোই জনপ্রিয় ছিল না। কিন্তু অদ্যাবধি ন্যারাগানসেট টার্কি মূল্যমানের দিক থেকে বাণিজ্যিকভাবে আমেরিকার কৃষিক্ষেত্রকেও অতিক্রম করেছে।
ন্যারাগানসেট টার্কির মূল ভিত্তি শুরু হয়েছিল নিউ ইংল্যান্ডের টার্কি শিল্প বিশেষ করে রোড আইল্যান্ড (Rhode island) ও কোনেকটিকাট (Connecticut) থেকে। এ জাতের টার্কির মধ্য আটলান্টিক রাজ্য ও মধ্য পশ্চিম আমেরিকার পোলট্রি এসোসিয়েশন কর্তৃক ১৮৭৪সালে স্বীকৃতি পায়।
বিংশ শতাব্দীর বহু পূর্বে ব্রোঞ্জ টার্কির জনপ্রিয়তা আরো বেশি তুংগে ছিল। একবিংশ শতাব্দীর কয়েক দশক পূর্ব থেকে ন্যারাগানসেট টার্কি বাণিজ্যিকভাবে পালন করা হতো না। কিন্তু বর্তমানে এ জাতের টার্কি সাধারণত মাংস উৎপাদনের জন্য পালন করা হচ্ছে।
ন্যারাগানসেট টার্কির চারিত্রিক বৈশিষ্ট্য (Characteristics of Narragansett Turkey) : –
ন্যারাগানসেট টার্কি আকারে তুলনামূলকভাবে অন্যান্য জাতের টার্কি থেকে বড়। দেখতে বেশ সুন্দর। এ জাতের টার্কির পালক দেখতে বেশ সুন্দর হয়।পালক সাধারণত কালো,তামাটে বর্ণের,ধুসর ও সাদাটে হয়ে থাকে। এ জাতের টার্কি সাধারণত ব্রোঞ্জ টার্কির ন্যায় মনে হয়। কিন্তু পালক ধুসর অথবা হালকা কালো থেকে তাম্র বর্ণের হয় ।
পূর্ণ বয়স্ক পুরুষ ( Tom)টার্কির গড় দৈহিক ওজন ১০ – ১২.৭ কেজি মধ্যে এবং পূর্ণ বয়স্ক স্ত্রী টার্কির (Hen) গড় দৈহিক ওজন ৫.৫ – ৭.২৫ কেজি এর মধ্যেই।
ব্যবহার (Uses of Narragansett Turkey) : –
ন্যারাগানসেট টার্কি দেখতে খুবই সুন্দর। অনেক সৌখীন মানুষ বাসাবাড়িতে শোভাবর্ধনকারী হিসেবে পালন করে। তবে বেশির ভাগই পালন করা হয় মাংস উৎপাদনকারী জাত হিসেবে।
বিশেষ তথ্য (Special notes of Narragansett Turkey): –
ন্যারাগানসেট টার্কি অত্যন্ত শক্তিশালী ও সহ্যক্ষমতা সম্পন্ন জাতের টার্কি। এ জাতের টার্কি দ্রুত পরিপক্কতা অর্জন করে। অধিক পরিমাণে ডিম ও গুণগতমানের মাংস উৎপাদনকারী জাত হিসেবে অসাধারণ।
এ জাতের টার্কি দ্রুত দৌড়াতে সক্ষম। ভালো উড়তেও পারে। রাতের অন্ধকারে গাছের ডালে দাড়িয়ে থেকে ঘুমাতেও পারে। তারা নিজেরাই নিজেদের খাদ্য সংগ্রহ করতে পারে। সাধারণত মাঠে চড়ে বিভিন্ন ধরনের পোকামাকড় খাদ্য হিসেবে গ্রহণ করে। বিশেষ করে ঘাস ফড়িং ও ঝি ঝি পোকা এদের প্রিয় খাবার।
ব্রিড প্রোফাইল (Breed profile of Narragansett Turkey) : –
ব্রিডের নাম : ন্যারাগানসেট (Narragansett)
অন্য নাম : নাই
উদ্দেশ্য : প্রধানত মাংস উৎপাদনকারী জাত হিসেবে ও সৌখীন মানুষেরকাছে শোভাবর্ধনকারী হিসেবে পালন করা হয়।
বিশেষ তথ্য (Special notes of Narragansett Turkey);
বেশ শক্তিশালী ও সহ্যক্ষমতা সম্পন্ন জাতের টার্কি। অসাধারণ ভালো মেজাজ প্রকৃতির।শান্ত মেজাজ প্রজাতির। স্ত্রী টার্কি মাতৃত্বের গুণাবলী বহন করে;যা অধিক ডিম ও গুণগতমানের মাংস উভয় ধরনের গুণাবলীর জন্য অসাধারণ। গাছের ডালে রাতের অন্ধকারে ঘুমাতেও স্বাচ্ছন্দ্য বোধ করে। মাঠে চড়ে লতাপাতা সহ পোকামাকড় খেতে পছন্দ করে। পোকামাকড়ের মধ্যে বিশেষ করে ঝিঝি পোকা (Cricketers), ঘাস ফড়িং (Grasshoppers) ।এছাড়াও অন্যান্য খাদ্য সামান্য পরিমাণে সরবরাহ করা যেতে পারে।
ব্রিডের আকার (Breed size) : মাঝারি থেকে বড়
দৈহিক ওজন: পূর্ণ বয়স্ক পুরুষ টার্কি -১০ – ১৩.৭কেজি মধ্যে এবং পূর্ণ বয়স্ক স্ত্রী টার্কির গড় দৈহিক ওজন ৫ – ৭.২৫ কেজি এর মধ্যেই।
Climate tolerance:almost all climate
বর্ণ (colour of breed) : পালক দেখতে খুবই সুন্দর। কালো,তামাটে,ধুসর ও সাদাটে পালক।
বিরলতা (Rarity) : common
আদি নিবাস (place of origin) : ইউনাইটেড স্টেটস।

৮।আদর্শ ব্রোঞ্জ টার্কি (Standard bronze Turkey)-
ব্রোঞ্জ টার্কি (Bronze Turkey) যার উৎপত্তি হয়েছে ইউরোপিয়ান ঔপনিবেশিক কর্তৃক আমেরিকার বন্য টার্কি ও গৃহপালিত টার্কির সংকরায়নের মাধ্যমে। এ জাতের টার্কি অধিকাংশ আমেরিকা বাসির ইতিহাসে জনপ্রিয় টার্কি ব্রিড ছিল না। দেহে বিচিত্রবর্ণের ও চকচকে ব্রোঞ্জ রঙের পালকের জন্য এ জাতের টার্কির নামকরণ করা হয়েছে ব্রোঞ্জ ব্রিড টার্কি।
ব্রোঞ্জ টার্কি ১৭০০সালের পরে সনাক্ত করা হলেও ১৮৩০ সাল পর্যন্ত ‘ব্রোঞ্জ’ নামে দৃশ্যতঃ ছিল না। ব্রোঞ্জ টার্কি ১৮৭৪ সালে আমেরিকান পোলট্রি এসোসিয়েশন কর্তৃক সরকারি ভাবে স্বীকৃতিলাভ করে।
ব্রোঞ্জ টার্কি ব্রিড সুনির্দিষ্টভাবে দু’ধরণের হয়ে থাকে। একটি স্ট্যান্ডার্ড ব্রোঞ্জ অপরটি ব্রড ব্রেস্টেড ব্রোঞ্জ টার্কি ।
চারিত্রিক বৈশিষ্ট্য (Characteristics of Standard bronze Turkey) :
আকারে ব্রোঞ্জ টার্কি মাঝারি থেকে বড় ধরণের হয়ে থাকে। এ জাতের টার্কি সাধারণত দেখতে খুবই সুন্দর। দেহের পালক খুবই বৈচিত্র্যময়। বড় আকারের টার্কিকে ব্রড ব্রেস্টেড ব্রোঞ্জ টার্কি এবং ছোট জাতের টার্কিকে ব্রোঞ্জ টার্কি বলা হয়ে থাকে। ব্রোঞ্জ টার্কি দেখতে খুবই বৈচিত্রতায় অনিন্দ্য। স্ট্যান্ডার্ড ব্রোঞ্জ টার্কি সাধারণত ব্রড ব্রেস্টেড ব্রোঞ্জ টার্কি থেকে হালকা। উভয় ধরণের টার্কির দেহের পালক একই ধরণের। যা কপার ও নীলাভ-সবুজ রঙের সমন্বয়ে বন্য ব্রোঞ্জ টার্কির সাথে সাদৃশ্যপূর্ণ। পূর্ণ বয়স্ক পুরুষ টার্কির (Tom) দৈহিক গড় ওজন ১১.৫ কেজি এবং পূর্ণ বয়স্ক স্ত্রী টার্কির (Hen) দৈহিক গড় ওজন ৭.২৫ কেজির মধ্যে সীমাবদ্ধ থাকে।
ব্যবহার (Uses) : —
মাংস উৎপাদনের জন্য এ জাতের টার্কি সাধারণত পালন করা হয়।

বিশেষ তথ্য (Special notes of Standard bronze Turkey) : –
ব্রোঞ্জ টার্কি (Bronze Turkey) শক্তিশালী ও সহ্যক্ষমতা সম্পন্ন জাতের টার্কি। এ জাতের টার্কি সাধারণত বেশি দিন বাঁচে এবং প্রাকৃতিক ভাবে যৌন মিলনে সক্ষম। স্ট্যান্ডার্ড ব্রোঞ্জ টার্কির দৈহিক বৃদ্ধি তুলনামূলকভাবে ধীরগতি সম্পন্ন।
ব্রিড প্রোফাইল (Breed profile of Standard bronze Turkey) : –
ব্রিড নাম ————-ব্রোঞ্জ (Bronze)
অন্য নাম ————-ব্রড ব্রেস্টেড ব্রোঞ্জ (Broad breasted Bronze) ও
—————স্ট্যান্ডার্ড ব্রোঞ্জ (Standard bronze) ।
উদ্দেশ্য —————— প্রধানত মাংস উৎপাদনকারী জাত হিসেবে।
বিশেষ তথ্য (Special notes ) : –
বেশ শক্তিশালী ও সহ্যক্ষমতা সম্পন্ন জাতের টার্কি। শান্ত মেজাজের। কিন্তু কখনো কখনো আক্রমণাত্মক হয়ে থাকে। বর্তমানে এ জাতের টার্কি মাংস উৎপাদনকারী জাত হিসেবে বাণিজ্যিকভাবে পালন করা হয়। এ জাতের টার্কি দীর্ঘদিন বাঁচে এবং দৈহিক বৃদ্ধি ধীরগতি সম্পন্ন।
ব্রিডের আকার (Breed size) —মাঝারি থেকে বড় আকারের হয়ে থাকে। Toms: ১১.৫ কেজি
Hen : ৭.২৫ কেজি
Climate tolerance — almost all climate
রঙ (Color) : —— কালোর সাথে চকচকে বৈচিত্র্যময় ব্রোঞ্জ রঙের।
বিরলতা (Rarity) —-common
আদি নিবাস ( Origin of Country ) — উত্তর আমেরিকা ( North America) ।

৯।রয়েল পাম টার্কি (Royal Palm Turkey) :–
রয়েল পাম টার্কি (Royal Palm Turkey) গৃহপালিত টার্কি ব্রিড যার আদি নিবাস যুক্তরাজ্য (United kingdom) ।এ জাতের টার্কি বেশ কয়েক জাতের টার্কির একমাত্র টার্কি যা প্রথম দিক থেকেই মাংস উৎপাদনের জন্য পালন করা হতো না। রয়েল পাম টার্কি শোভাবর্ধক (Ornamental) হিসেবে সবচেয়ে বেশি খ্যাতি প্রাপ্ত টার্কি ব্রিড নামে সুপরিচিত। দেখতে সৌন্দর্যবর্ধক হিসেবে এ জাতের টার্কি সেরা ; যা প্রদর্শনীতে ব্যবহার করা। এ জাতের টার্কি ছোট আকারের খামারে শোভাবর্ধনকারী টার্কি হিসেবে পালন করা হয়।
১৯২০ সালে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় রয়েল পাম টার্কি প্রথম পালন করা হয় শুরু হয়। ১৯৭০ সালে আমেরিকান পোলট্রি এসোসিয়েশন কর্তৃক রয়েল পাম টার্কি (Royal Palm Turkey) স্বীকৃতি পায়। বর্তমানে এ জাতের টার্কি সরকারি লাইভস্টক বিভাগ কর্তৃক বিলুপ্তপ্রায় জাত হিসেবে তালিকাভুক্ত করা হয় এবং তা সংরক্ষণের ব্যবস্থা করা হয়।
চারিত্রিক বৈশিষ্ট্য (Characteristics of Royal Palm Turkey) :-
রয়েল পাম টার্কি (Royal Palm Turkey) তুলনামূলকভাবে অন্যান্য জাতের টার্কি থেকে আকারে ছোট কিন্তু দেখতে অনিন্দ্য সুন্দর। এ জাতের টার্কির পালক দেখতে অনেকটাই সাদা ও উজ্জ্বল মেটালিক কালো রঙের। রয়েল পাম টার্কির পিঠের পালক কালো রঙের হলেও পালকের গোড়ার ভিতরে সাদা বর্ণের হয়ে থাকে।
রয়েল পাম টার্কি পূর্ণ বয়স্ক হলে পুরুষ টার্কির (Tom) দৈহিক গড় ওজন ৭.২৫ থেকে ১০ কেজি এবং পূর্ণ বয়স্ক স্ত্রী টার্কির গড় দৈহিক ওজন ৪.৫ থেকে ৫.৫ কেজির মধ্যে সীমাবদ্ধ থাকে। এ জাতের টার্কির লেজ সম্পূর্ণরূপে সাদা এবং প্রতিটি পালকের প্রান্তে কালো রঙের ব্যান্ড থাকে। মাথা,গলা,ওয়াটল দেখতে সাদা কিন্তু ঠোঁট শৃংঙ্গের ন্যায়। স্যান্ক (Shank) ও নখ (Toes)গাঢ় লাল রঙের।
ব্যবহার (Uses of Royal Palm Turkey) :-
রয়েল পাম টার্কি (Royal Palm Turkey) মূলত মাংস উৎপাদনের জন্য পালন করা হতো না। ছোট আকারের খামারে শোভাবর্ধনকারী(Ornamental) জাত হিসেবে প্রদর্শনের উদ্দেশে এ জাতের টার্কি লালন পালন করা হয়।
বিশেষ তথ্য (Special notes of Royal Palm Turkey) : –
রয়েল পাম টার্কি সাধারণত চঞ্চলতা প্রকৃতির টার্কি। এ জাতের টার্কি নিজের থেকেই খাদ্য সংগ্রহ করতে পারে। নিজের খাদ্য নিজে সংগ্রহকারী জাত হিসেবে রয়েল পাম টার্কি সমৃদ্ধশালী ও অসাধারণ প্রকৃতির। এ জাতের টার্কি উড়ার জন্যও বিখ্যাত। পুরুষ টার্কি (Tom) সাধারণত আক্রমণাত্মক ভঙ্গি প্রদর্শন করে না এবং পূর্ণ বয়স্ক স্ত্রী টার্কি (Hen)মাতৃত্ববন্ধনে অপূর্ব। স্ত্রী টার্কি গোলাপি থেকে হালকা বাদামি রঙের ফোটা ফোটা দাগযুক্ত ডিম দেয়। এ জাতের টার্কি সাধারণত মাংস উৎপাদনের বাণিজ্যিকভাবে পালন করা হয় না ।তবে শোভাবর্ধক হিসেবে ছোট আকারের খামারে পালন করা হয় ।বাণিজ্যিক টার্কি হিসেবে এ জাতের টার্কির ভূমিকা অনেকটাই কম। তবে ছোট আকারের খামারে শোভাবর্ধনকারী জাত হিসেবে প্রদর্শনের উদ্দেশে এ জাতের টার্কি লালন পালন করা হয়।
ব্রিড প্রোফাইল (Breed profile of Royal Palm Turkey) : –
ব্রিডের নাম ———রয়েল পাম (Royal Palm )
অন্য নাম ———— নাই (None)

ব্যবহার (Uses of Midget white Turkey): –

প্রদর্শনীর জন্য (Exhibition) শোভাবর্ধনকারী (Ornamental)
ব্রিডের আকার (Breed size) — ছোট থেকে মাঝারি ধরনের (Small to medium sized)
দৈহিক ওজন ( Weight) — পুরুষ টার্কি – ৭.২৫ থেকে ১০ কেজি এবং স্ত্রী টার্কি ৪.৫ থেকে ৫.৫ কেজির মধ্যে সীমাবদ্ধ থাকে।
ক্লাইমেট টলারেন্স (Climate tolerance) — almost all climate
রঙ (Color) :————সাদার সাথে মেটালিক কালো রঙের পালকযুক্ত।
বিরলতা (Rarity) : ——-স্বাভাবিক (Common)
আদি নিবাস (Origin of Country )—- যুক্তরাজ্য (United kingdom) ।

১০।হোয়াইট হল্যান্ড টার্কি (White Holland Turkey) :-বেশ প্রাচীনতম জাতের গৃহপালিত টার্কির মধ্যে অন্যতম হোয়াইট হল্যান্ড টার্কি যা সাদা পালকের জন্য হোয়াইট হল্যান্ড টার্কি নামে সুপরিচিত। ইউরোপিয়ান হোয়াইট টার্কি আমদানি করে আমেরিকার নিজস্ব টার্কি সাথে সংকরায়ন করে ১৮৭৪ সালে আমেরিকান পোলট্রি এসোসিয়েশন হোয়াইট হল্যান্ড জাতের টার্কি উদ্ভাবন করেন এবং বর্তমানে টার্কি ব্রিডের উত্তরাধিকার হিসেবে স্বীকৃত।হোয়াইট হল্যান্ড টার্কি ব্রড ব্রেস্টেড ব্রোঞ্জ টার্কির সাথে সংকরায়ন করে ব্রড ব্রেস্টেড হোয়াইট জাতের টার্কি সৃষ্টি করা হয় যা পৃথিবীতে সবচেয়ে বেশি পরিচিত ব্রিড হিসেবে স্বীকৃত।হোয়াইট হল্যান্ড টার্কি বিরল জাতের বেল্টসভিল স্মল হোয়াইট জাতের টার্কি সৃষ্টির জন্যও মূল ভিত্তি। অতি সম্প্রতিক কালে হোয়াইট হল্যান্ড জাতের টার্কি ব্রিড একটি বিরল জাতের টার্কি আমেরিকার বিরল জাতের টার্কি হিসেবে লাইভস্টক বিভাগে নিবন্ধনকৃত।
হোয়াইট হল্যান্ড টার্কির চারিত্রিক বৈশিষ্ট্য (Characteristics of White Holland Turkey) :-
হোয়াইট হল্যান্ড টার্কি দেখতে বেশ সুন্দর যা ব্রড ব্রেস্টেড হোয়াইট জাতের টার্কি থেকে পৃথক করা বেশ কঠিন। অন্যান্য জাতের টার্কি থেকে ব্রড ব্রেস্টেড হোয়াইট জাতের টার্কি বেশ বড় আকারের ।হোয়াইট হল্যান্ড টার্কির বুকের আকার ছোট এবং পা অপেক্ষাকৃত লম্বা। এ জাতের টার্কি সম্পূর্ণরূপে সাদা বর্ণের এবং মাথা নীলাভ লাল রঙের। এ জাতের টার্কির কেশগুচ্ছ কালচে ছোট গোলাপী রঙের। ডানা ও ওয়াটল গোলাপী,স্যান্ক ও নখ সাদা বর্ণের। চোখ বাদামি বর্ণের। পূর্ণ বয়স্ক পুরুষ টার্কির গড় দৈহিক ওজন ১৬.৩৩ কেজির মধ্যে এবং পূর্ণ বয়স্ক স্ত্রী টার্কির গড় দৈহিক ওজন ৯.০কেজির মধ্যে।
ব্যবহার (Uses) : –
এ জাতের টার্কি মাংস উৎপাদনকারী জাত হিসেবে বাণিজ্যিকভাবে পালন করা হয়।
বিশেষ তথ্য ( Special notes of White Holland Turkey ): —
হোয়াইট হল্যান্ড টার্কি বেশ শক্তিশালী জাতের টার্কি হিসেবে পরিচিত। বর্তমানে এ জাতের টার্কি বিরল প্রকৃতির। এ জাতের টার্কি বিভিন্ন অনুষ্ঠানে সচরাচর দেখা যায়।
একটি স্ত্রী টার্কি বেশ বড় আকারের ডিম দেয়। ডিমের রঙ গোলাপী ক্রিম থেকে হালকা বাদামি রঙের ফোটা ফোটা দাগযুক্ত হয় ।
ব্রিড প্রোফাইল (Breed profile of White Holland Turkey ) : 
ব্রিডের নাম : ——— হোয়াইট হল্যান্ড
অন্য নাম : ——— ব্রিটিশ হোয়াইট
ব্রিডের উদ্দেশ্য :——- মাংস উৎপাদনকারী জাত হিসেবে
বিশেষ তথ্য (Special notes) : –
শক্তিশালী জাত হিসেবে পরিচিত। বিভিন্ন অনুষ্ঠানে সচরাচর দেখা যায়। বিশেষ করে পোলট্রি প্রদর্শনীতে। আকারে অন্যান্য জাতের টার্কি থেকে তুলনামূলকভাবে ছোট । আচরণে শান্ত প্রকৃতির তবে কখনো কখনো আক্রমণাত্মক হয়ে থাকে। এ জাতের টার্কির ডিম আকারে বড় এবং ডিমের রঙ গোলাপী ক্রিম থেকে হালকা বাদামি রঙের ফোটা ফোটা দাগযুক্ত।
ব্রিডেরআকার: —– মধ্যম আকারের
দৈহিক ওজন : —–
পূর্ণ বয়স্ক পুরুষ টার্কি (Tom) –১৬.৩৩কেজির মধ্যে ।
পূর্ণ বয়স্ক স্ত্রী টার্কি (Hen ) –৯.০০কেজি মধ্যে।
দেহের রঙ — সাদা
Climate tolerance : যে কোন পরিবেশ অভিযোজিত হতে পারে।
আদি নিবাস (Origin of Country) — ইউ এস এ