কাদাকনাথ মুরগির মাংস

কাদাকনাথ মুরগির প্রতি মানুষের কেন এতো বেশি মনোযোগ ( Why so much focusing to Kadaknath Chicken in human beings) ?

প্রথমত:
কাদাকনাথ মুরগির মাংস ও রক্ত (Meat and blood of Kadaknath Chicken) : —
কাদাকনাথ মুরগির মাংসে মেডিসিনাল ভ্যালু (Medicinal Value) অদ্বিতীয়। বিশেষ করে হোমিওপ্যাথি চিকিৎসায় ও নার্ভাস ডিসফাংশনে (Nervous dysfunction) কাদাকনাথ মুরগির মাংসের কার্যকারিতা লক্ষণীয়।

ভারতের মধ্যপ্রদেশের উপজাতি সম্প্রদায়ের লোকজন কাদাকনাথ মুরগির রক্ত মানুষের ক্রোনিক রোগের চিকিৎসায় ব্যবহার করে এবং কাদাকনাথ মুরগির মাংসে কামোদ্বীপক( aphrodisiac) বস্তু রয়েছে। বিশেষজ্ঞদের মতে, ভায়াগ্রা (Viagra ) বা সিলডেনাফিল সাইট্রেট (Sildenafil citrate ) যা মূলতঃ মানবদেহের হৃদপিণ্ডে রক্ত সঞ্চালন বৃদ্ধি করতে ভ্যাসোডাইলেটর (Vesodilator) হিসেবে কাজ করে এবং কাদাকনাথ মুরগির ম্যালালিন পিগমেন্ট (Melamine pigments) মানবদেহের মতোই।

কাদাকনাথ মুরগির মাংস নারী রোগ চিকিৎসায়ও অদ্বিতীয় কার্যকরী ভূমিকা রাখে। বিশেষ করে নারীর ম্যানোক্সেনিক (Menoxenic) অর্থাৎ অস্বাভাবিক রজঃস্রাব ( abnormal menstruation) ,নিয়মিত গর্ভপাত (habitual abortion) ও বন্ধ্যাত্ব (Sterility ) জনিত রোগে।

দ্বিতীয়ত:
কাদাকনাথ মুরগির ডিম (Eggs of Kadaknath Chicken) : —-
কাদাকনাথ মুরগির ডিম বিশেষ করে বৃদ্ধ বয়সের লোকজন যারা উচ্চ রক্তচাপে ভোগেন (High blood pressure victims) ঠিক তাদের জন্য কাদাকনাথ মুরগির ডিম খুবই পুষ্টি সমৃদ্ধ উপকারী খাদ্য। কাদাকনাথ মুরগির ডিমে খুবই যৎসমান্য পরিমাণে ফ্যাট ও ক্লোস্টেরল,পর্যাপ্ত পরিমাণ এমাইনোএসিড যা অন্যান্য পাখির ডিম থেকে বেশি মাত্রায় রয়েছে।

কাদাকনাথ মুরগির ডিম মারাত্মক মাথা ব্যথা রোগে ( Severe headaches),মহিলাদের প্রসব পরবর্তী মাথা ব্যথা (Headaches after giving birth),দুর্বল চিত্তের (faintness) ,এজমা (asthma) ও নেফ্রাইটিস ( Nephritis) অর্থাৎ ক্রোনিক বা তীব্র প্রকৃতির কিডনি ব্যথা( chronic or acute inflammation of the kidney) জনিত চিকিৎসায় ব্যবহৃত হয়।

কাদাকনাথ মুরগির মাংসের উপকারিতা ( advantages of kadaknath chicken meat) : —

কাদাকনাথ মুরগির মাংসে উচ্চ মাত্রার পুষ্টিগুণ ও অন্যান্য দেশীয় মুরগি থেকে বেশি পরিমাণে প্রোটিন রয়েছে।

১। অধিক মাত্রায় প্রোটিন ।২৫ % যা অন্য যে কোন পাখির মাংস থেকে বেশি।

২। যৎসমান্য পরিমাণে ফ্যাট ০.৭৩ – ১.০৫ মিগ্রা মাত্র। যা অন্যান্য যে কোন পাখির মাংস থেকে অনেক কম পরিমাণে।

৩। কাদাকনাথ মুরগির মাংসে ভিটামিন বি ১, ভিটামিন বি ২, ভিটামিন বি৬, ভিটামিন বি ১২,ভিটামিন -সি,ভিটামিন -ই,নায়াসিন,প্রোটিন,ফ্যাট,ক্যালসিয়াম,ফসফরাস,আয়রন,নিকোটিনিক এসিড ইত্যাদি অন্যান্য পাখির মাংস থেকে পর্যাপ্তমাত্রায় রয়েছে।

৪। উচ্চ লেভেলের ১৮ টি অত্যাবশ্যকীয় এমাইনোএসিড যার মধ্যে ৮ টি ক্রিটিক্যাল (critical) এমাইনোএসিড সহ গুরুত্বপূর্ণ হরমোন (Hormones) রয়েছে যা মানবদেহের জন্য প্রয়োজনীয়।

৫। The Central Food and Research Institute,Mysore, Studied its medicinal qualities and determined that it is suitable for cardiac patients as it increases blood supply to the heart.

তাই,এতো সব গুণ ও উপকারিতার জন্য কাদাকনাথ মুরগি সংরক্ষণ করা দরকার এবং দেশের আনাচে কানাচে এ জাতের মুরগি পালন করা দরকার।