ছাগলের খামার স্থাপনে বিবেচ্য বিষয়

বাণিজ্যিক ছাগলের খামার স্থাপনে বিবেচ্য বিষয় সমূহ

01. ছাগলের ঘর শুষ্ক, উঁচু, পানি জমে না এরূপ স্থানে নির্মাণ করা উচিত ।
02. ঘরে প্রচুর আলো বাতাস ঢোকার ব্যবস্থা এবং ঘরের মেঝে সবসময় শুষ্ক ও পরিষ্কারের ব্যবস্থা থাকা আবশ্যক।
03. ছাগলের জন্য মাচার তৈরি ঘর সবসময়ই অধিক উপযোগী ।

ছাগলের ঘরের অবস্থান :-
পূর্ব পশ্চিম লম্বালম্বি দক্ষিণ দিক খোলামেলা স্থানে ঘর নির্মাণ করা উচিত ।খামারের তিন দিকে ঘেরা পরিবেশ,বিশেষ করে উত্তর দিকে গাছপালা লাগাতে হবে। এক্ষেত্রে কাঁঠাল, ইপিল ইপিল, কাসাভা ইত্যাদি গাছ লাগানো যেতে পারে ।ছাগল কামারের স্থান নির্বাচনে অবশ্যই অপেক্ষাকৃত উঁচু এবং উত্তম পানি নিষ্কাশনের ব্যবস্থা আছে এমন স্থানকে বিশেষভাবে অগ্রাধিকার দিতে হবে।

ঘরের আয়তন: –
প্রতিটি পূর্ণ বয়স্ক ছাগলের জন্য গড়ে 1.0×1.5 বঃ মিঃ বা 10-15 বঃ ফুট জায়গা প্রয়োজন ।মোটামুটি 12×18 বঃ মিঃ এলাকায় 100-125 টি বয়স্ক ছাগল রাখা যায় ।প্রতিটি বাড়ন্ত বাচ্চার জন্য 0.3-0.8 বঃ মিঃ বা 3-8 বঃ ফুট জায়গা প্রয়োজন ।

বাসস্থানের ধরণ:–
ছাগলের ঘর ছন,গোলপাতা, খড় ,টিন বা ইঁটের গাঁথুনির দ্বারা তৈরি করা যেতে পারে ।তবে ঘরের ভিতর বাঁশ বা কাঠের মাচা তৈরি করে তার উপর ছাগল পালন করতে হবে ।মাচার উচ্চতা 01.00 মিটার (3.33ফুট)এবং মাচা থেকে ছাদের উচ্চতা 1.8 -2.4 মিটার (6-8 ফুট) হবে ।গোবর বা চেনা পড়ার সুবিধার্থে বাঁশের চটা বা কাঠকে 01 সেঃ মিঃ ফাঁকা রাখতে হবে ।মাচার নীচ থেকে গোবর সহজে এবং চেনা সরানোর জন্য ঘরের মেঝে মাঝ বরাবর উঁচু করে দুই পার্শ্বে ঢালু(2%) রাখতে হবে ।মেঝে মাটির হলে সেখানে পর্যাপ্ত বালি মাটি দিতে হবে। ছাগলের ঘরের দেয়াল, মাচার নীচের অংশ ফাঁকা এবং মাচার উপরের অংশ “এম এম ফ্ল্যাক্সিবল”নেট হতে পারে ।বৃষ্টির পানি যেন সরাসরি না ঢুকে সে জন্য ছাগলের ঘরের চালা 1.0- 1.5 মিটার (3.28 -3.77 ফুট) ঝুলিয়ে দেয়া প্রয়োজন ।শীতকালে রাতের বেলায় মাচার উপর দেয়ালকে চট দিয়ে ঢেকে দিতে হবে ।শীতের সময় মাচার উপর 10- 12 সেঃ মিঃ (4- 5 ইন্চি) পুরু খড়ের বেডিং বিছিয়ে দিতে হবে।

বাসস্থানের বিন্যাস: —
বিভিন্ন বয়স ও ধরনের ছাগলকে ভিন্ন ভিন্ন ভাবে এবং পাঁঠাকে সবসময় ছাগী থেকে পৃথক করে রাখা উচিত ।দুগ্ধবতী, গর্ভবতী ও শুষ্ক ছাগীকে একসাথে রাখা যেতে পারে ।তবে বাচ্চা দেওয়ার পর সাত দিন পর্যন্ত ছাগীর সাথে (চরানোর সময় ছাড়া) বাচ্চাকে রাখা উচিত ।বাড়ন্ত ছাগল ও খাসী একই জায়গায় রাখা যেতে পারে ।এক্ষেত্রে পৃথকভাবে খাওয়ানোর ব্যবস্থা থাকতে হবে। শীতকালে বাচ্চাকে রাতের বেলায় মায়ের সাথে ব্রুডিং পেনে রাখতে হবে ।

ব্রুডিং পেন :-
এটি একটি খাঁচা বিশেষ যা কাঠের বা বাঁশের তৈরি হতে পারে ।এর চারপাশে চটের বস্তা দিয়ে ঢাকা থাকে ।খাঁচার মেঝে সাধারণ ছাগলের ঘরের মতো মাচা বিশিষ্ট কিন্তু সেখানে 10 – 12 সেঃ মিঃ পুরু খড়ের বেডিং থাকে । 60×56×60 ঘন সেঃ মিঃ আয়তনের ব্রুডিং পেনে দুই টি ছাগী সহ 4-6 টি বাচ্চা রাখা যায় ।তাপমাত্রা 15 ডিগ্রি সেলসিয়াস এর নীচে নামলে সেখানে প্রতি খাঁচায় 100 ওয়াটের একটি বাল্ব জ্বালিয়ে তাপমাত্রা 20 -25 ডিগ্রি সেলসিয়াস এ রাখা যেতে পারে ।